রাব্বি আহমেদ, বরগুনা প্রতিনিধিঃ বরগুনায় বে-সরকারী উন্নয়ন সহযোগি সংগঠন জাগোনারী’র সেইফ স্পেস প্রকল্পের তালতলী উপজেলায় বাল্যবিবাহ ও নারী নির্যাতন প্রতিরোধ সংক্রান্ত প্রতিবেদনের উপর অংশ গ্রহন মূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার(৩০,মার্চ) সকাল ১১:০০ ঘটিকার সময় জাগোনারী প্রশিক্ষণ ও গবেষনা কেন্দ্রে পাঠশালায় নির্যাতন প্রতিরোধ নেটওয়ার্ক সভাপতি আলহাজ্ব আঃ রব ফকিরের সভাপতিত্বে অনুষ্টিত সভায়, আইনজীবী, পুলিশ বিভাগ,উন্নয়ন সংগঠন,গণমাধ্যম, নারীনেত্রী সরকারী কর্মকর্তারা অংশ গ্রহন করেন।সেইফ স্পেস প্রকল্পের উপস্হাপনায় উল্লেখ করা হয় এই প্রকল্পের আওতায় তালতলী উপজেলার ৩টি ইউনিয়নে ১২০ টি দল নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।
প্রতিটি দলে ২৫ জন করে সদস্য আছে। প্রতিমাসে তারা গ্রুফ ভিত্তিক সচেতনমূলক মিটিং করে নারী,পুরুষ ও কিশোর কিশোরীদের নিয়ে।

৩টি ইউনিয়নে ৩ হাজার উপকারভোগী রয়েছে এই প্রকল্পে। যার মধ্যে নারী উপকারভোগী ১৫ শত, পুরুষ ৭৫০ এবং কিশোর কিশোরী ৭৫০ জন। বাল্যবিয়ে. নারী ও শিশু নির্যাতন সম্পর্কিত সরকারি সেবা সমূহের
জন্য প্রতিটি দলের কাছে দেয়া হয়েছে হটলাইন নম্বর। এই প্রকল্প থেকে কিশোর- কিশোরীদের মধ্যে আলোচনার মাধ্যমে বাল্য বিবাহ প্রতিরোধ করা হয়েছে ২১১ টি। বন্ধ করা হয়েছে ৩০২ টি।

নারী নির্যাতন প্রতিরোধ করা হয়েছে ১৮৫১ টি এবং আপোষ মীমাংসা করা হয়েছে ২৮১ টি। জীবনযাত্রার মানউন্নয়নের লক্ষ্যে ২০০ জনের মধ্যে সহায়তা প্রদান
করা হয়েছে ১৪ লাখ ৭ হাজার টাকা। করোনা মহামারীর সময়ে অসহায়দের মধ্যে খাদ্য সহায়তার জন্য ৭ হাজার ৫০০ টাকা করে ২৫০ জনের মধ্যে ৮ লাখ ৭৫ হাজার টাকা দেয়া হয়েছে।

এবং চিকিৎসা বাবদ ৩৩ জনকে ৩৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে। দেনমোহর আদায়ের লক্ষে ৬০ লাখ ও খোরপোষ আদায় ২ লাখ ৫২ হাজার টাকা দেয়া হয়েছে।

তালতলীর জাগোনারীর প্রকল্পের তথ্যানুসারে জানা গেছে, ২০১৯ সন থেকে এ পর্যন্ত তালতলীতে ১৫৭ জন শারীরিক নির্যাতনের শিকার হয়েছে। ৮৮ জন মানসিক নির্যাতনের ঘটনা ঘটেছে।

যৌতুকের অভিযোগ এসেছে ২৪ টি এবং যৌন নির্যাতনের অভিযোগ এসেছে ৪টি। খুঁটিনাটি বিষয় নিয়েও অসচেতনতা বসত দিন দিন এলাকার মানুষের মাঝে শারীরিক নির্যাতন বেড়েই চলছে। এসকল তথ্য উপস্থাপন করে সকলকে সচেতনতার বার্তা দেয়া হয়।

এসময়ে আলোচনায় অংশ গ্রহন করেন,তালতলি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনুর বেগম, পাবলিক পলিসি ফোরামের আহবায়ক হাসানুর রহমান,লোকবেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল, মাওলানা আলতাব হোসেন,সাংবাদিক, জাফর হাওলাদার, নারী নেত্রী, মেরী মোস্তফা, আ্যাডঃ রন্জুয়ারা সেপু,পুলিশ ইনেসপেক্টর ভিকটিম সাপোর্ট সেন্টার কামাল হোসেন,জাহাঙ্গীর মৃধা,মান্না আজাদ, অলিউল্লাহ এমরান
জাগোনারী’র পরিচালক-যোগাযোগ ডিউক ইবনে আমিন,প্রকল্প সমন্ময়কারী রাবেয়া মুন্নী প্রমূখ।

সভায় অংশ গ্রহণকারীরা এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির আহবান জানিয়ে বলেন,সরকারের প্রশাসন,নাগরিক, স্হানীয় জন-প্রতিনিধি, উন্নয়ন সহযোগি সংগঠন সমন্মিত ভাবে নারী নির্যাতন,শিশু নির্যাতন আর বাল্য বিবাহ প্রতিরোধে কাজ করতে হবে।